Text Box: বাংলাদেশে বন্যা, জলোচ্ছ্বাস বা সামুদ্রিক ঘূর্ণিঝড় ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগ একটি প্রায় স্বাভাবিক ঘটনা। প্রতিবছর দেশের একটি বড় এলাকা এসবে আক্রান্ত হয়, যার ফলশ্রুতিতে জান-মালের পাশপাশি অবকাঠামো ও পরিবেশের বিরাট ক্ষতি সাধিত হয়। এই ক্ষতি পুষিয়ে আবার স্বাভাবিক জীবনে ফিরে আসা সরকার এবং সাধারন মানুষ, সবার সামনেই একটা চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। এটা একটা দীর্ঘস্থায়ী প্রক্রিয়া। কিন্তু এর চেয়েও বড় চ্যলেঞ্জ হলো দুর্যোগের আব্যবহিত পরেই দৈনন্দিন ও গৃহস্থালি কাজের প্রইবেশ দ্রুত ফিরিয়ে আনা এবং সামাজিক নিরাপত্তার নিশ্চিত করতে নিরবিচ্ছিন্ন বিদ্যুতের সরবরাহ চালু রাখা। জাতীয় গ্রিড লাইন দুর্যোগে ক্ষতিগ্রস্ত হবার পাশাপাশি অপ্রতুল সরবরাহের কারণে এ সময় বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকে। নবায়নযোগ্য বিকল্প জ্বালানি বা সোলার লাইট হতে পারে দুর্যোগ-পরবর্তী পরিস্থিতিতে বিদ্যূতের নিরবিচ্ছিন্ন সরবরাহের টেকসই বিকল্প। সাম্প্রতিক ঘূর্ণিঝড় আম্পানের পর এই বাস্তবতাই আবার প্রমানিত হলো।
 

 

 

 

 

 

 

 


Text Box: ৬০ হাজারের বেশি গ্রাম রুরাল সার্ভিসেস ফাউন্ডেশন স্থাপিত সোলার আলোয় আলোকিত। 
সড়ক, স্কুল, মাদ্রাসা, সামজিক প্রতিষ্ঠান ও বসতবাড়ী সোলার আলোর আওতাধীন। 
৪০ লাখের বেশি মানুষ আরএসএফর সোলার বিদ্যুতের সুবিধাভোগী।     
শান্তি বা দুর্যোগ, আলোকিত সবসময়। 

Text Box: সোলার সড়ক বাতি স্বাভাবিক সময়ে নিরবিচ্ছিন আলো দিয়ে        গ্রামীণ সামাজিক নিরাপত্তা নিশ্চিত করছে। রাতের জনপদ রাখছে আলোকিত যার সুফল ভোগ করছে হাজারো মানুষ।

 

 

 

 

 

 

 


Text Box: দুর্যোগ পরবর্তী পরিস্থিতিতে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ  
মহেশখালির গোরকঘাটা জেটি (উপরে বামে), ভোলার বিস্তীর্ণ চর (উপরে ডানে), শহররক্ষা বাঁধ আর মানুষের চলাচল ও নিরাপত্তা সোলার বাতির আলোয়।
Text Box:  সোলার সড়ক বাতির আলোয় আলোকিত দক্ষিণাঞ্চল

 

 

 

 

Text Box: বন্যাকবলিত পানিবন্দী মানুষ (উপরে) বা ভাগ্যাহত রোহিঙ্গা রিফিউজি (নীচে)
সরকারের প্রণোদনায় আরএসএফর নবায়নযোগ্য জ্বালানি সহায়তা সবার জন্য, সবসময় ।

 

 

Text Box:   আম্পানের ছোবলে বিধ্বস্ত জনপদেও জাজ্বল্যমান সোলার লাইট
 

 

 


Text Box: আম্পানে বিধস্ত বাড়ী, ঝড় লণ্ডভণ্ড করেছে টিনের চাল (বামে)। জীবনযাত্রা বিপর্যস্ত, কিন্তু থেমে নেই। বাঁধের উপর বসানো বাজারে আবারো মানুষের পদচারণ। দিনের শেষে নামে অন্ধকার। আম্পান বিধ্বস্ত জনপদে আলো দিয়ে যায় সোলার বিদ্যুৎ বাতি।

 

 

Text Box: মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ এই লক্ষ বাস্তবায়নে ইডকল (IDCOL) এর প্রত্যক্ষ তত্বাবধানে আরএসএফ (RSF) সারদেশে ৬৭ টি উপজেলায় সোলার হোম সিস্টেম, এসি/ডিসি এবং সড়ক বাতি স্থাপনের কাজ করছে।
Text Box: পরিবেশ ও স্বাস্থ্য সুরক্ষা, দুর্যোগ ঝুকি হ্রাস, দুর্যোগ পরবর্তী পুনর্বাসন এবং টেকসই উন্নয়নের এই অগ্রযাত্রার গর্বিত অংশীদার রুরাল সার্ভিসেস ফাউন্ডেশন (RSF)।